Saturday 28 January 2017

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপণনে করা ৫ ভুল

 

পণ্যের বিপণনে কিংবা ব্র্যান্ডের উন্নয়নে সামাজিক যোগাযোগ মাধ্যম খুবই গুরুত্বপূর্ণ। সঠিক পথে এগোলে এর বিপুল পরিমাণ ব্যবহারকারীর কাছে পণ্যের বার্তা পৌঁছে দেওয়া অন্যান্য মাধ্যমের চেয়ে সহজ ও বেশি কার্যকর। এক ফেসবুকেই মাসিক সক্রিয় ব্যবহারকারীর পরিমাণ ১৮০ কোটি। অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের অনন্য ব্যবহারকারীর সংখ্যা যোগ করলে পরিমাণটা আরও বেড়ে যাবে। তবু বিপণনকারীরা পণ্যের প্রচারে কিছু ভুল প্রায়ই করে থাকেন। এমনই পাঁচটি ভুল তুলে ধরা হলো এখানে।

প্রতিটা মাধ্যমে একই পোস্ট দেওয়া
একই লেখা বা ছবি প্রতিটা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা খুব বিরক্তিকর। যদি তাই করা হয় তবে একজন মানুষ কেন একই ব্যক্তি বা প্রতিষ্ঠানের সবগুলো অ্যাকাউন্ট অনুসরণ করবে? লস অ্যাঞ্জেলেস ক্লিপারসের বিপণন পরিচালক জো লেগাজ এ বিষয়ে বলেন, এক একটি মাধ্যমের বিশেষত্ব এক এক রকম। যেমন লিংকডইন পেশাদারি উন্নয়নের জন্য। টুইটার দ্রুত সংবাদ প্রচারের জন্য। আর ইনস্টাগ্রাম মূলত ছবি প্রচারের জন্য। আপনাকে অবশ্যই বুঝতে হবে কোন মাধ্যমে সফলতা কতটুকু এবং সে অনুযায়ী পোস্ট করা উচিত।
ইচ্ছেমতো প্রচারমূলক পোস্ট দেওয়া
প্রতিটা পোস্ট প্রচার (স্পনসর্ড) করার দরকার নেই। আবার যখন আপনি মনে করবেন যে আপনার ব্র্যান্ডের প্রচারের জন্য এখনই উপযুক্ত সময় তাহলে এই ধরনের পোস্ট দিতে দ্বিধা করবেন না।
মাঝেমধ্যে কিংবা খুব বেশি পোস্ট করা
গ্রাহক আপনার পণ্যের বিষয়ে সর্বশেষ তথ্য পেতে চায়। আর তাই অনেক দিন পরপর পোস্ট দেওয়াটা ঠিক না। আবার অতিরিক্ত পোস্ট দিলেও গ্রাহকের বিরক্তির কারণ হতে পারে। সাধারণত টুইটারে দিনে ১৪ বার, স্নাপচ্যাটে ৫ বার এবং ফেসবুক ও ইনস্টাগ্রামে ২ বার করে পোস্ট করা সহনীয় পর্যায় হিসেবে ধরা হয়। তবে পণ্যের ধরন অনুযায়ী তার পরিবর্তন হতে পারে।
গ্রাহকসেবার বেহাল দশা
সামাজিক যোগাযোগমাধ্যমে যদি গ্রাহকসেবা দিয়ে থাকেন তবে আপনাকে এ বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। গ্রাহকের মতামত বা অভিযোগ পাওয়ার পরও যদি তার উপযুক্ত ব্যবস্থা না নেন তাহলে গ্রাহক বিরক্ত হতে পারেন। আর এই মাধ্যমে গ্রাহকসেবা দিতে চাইলে সপ্তাহে ৭ দিন এবং সম্ভব হলে ২৪ ঘণ্টা সেবা দিতে হবে।
অসততা অবলম্বন করা
আপনার ব্র্যান্ড বা পণ্যের দোষত্রুটির অভিযোগ আসতেই পারে। আবার পণ্য পরিবর্তন করিয়ে দেওয়ারও অনুরোধ আসতে আরে। এ বিষয়ে আপনাকে অবশ্যই সহনশীল হতে হবে। আপনার গ্রাহকদের সঙ্গে অবশ্যই এ বিষয়ে সততার পরিচয় দিতে হবে। এতে আপনার ব্র্যান্ডের প্রতি গ্রাহকেরা আরও বেশি আগ্রহী হবে।
#সূত্র: ফোর্বস

No comments:
Write comments